চবির প্রাক্তন ছাত্র গড়ে তুলেছেন মুক্তিযুদ্ধের সর্ববৃহৎ ডিজিটাল লাইব্রেরী

ক্যাম্পাস ডেস্ক:12063944_418020775059109_361408601_n

একাত্তরে ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে আমরা স্বাধীনতা পেয়েছি। ১৯৭৫ সালে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের পর পাকিস্তান ভাবাপন্ন শাসকরা সুপরিকল্পিতভাবে একাত্তরের চেতনা ও মূল্যবোধকে ধ্বংস করার অপচেষ্টায় মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা শুরু করে। এসব কারণে নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের ইতিহাস সম্বন্ধে নানারকম বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। বর্তমান সময়েও একটি দেশদ্রোহী মহল মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করার অপচেষ্টা করে যাচ্ছে।

মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করার এই অপচেষ্টাকে রুখে দেয়ার লক্ষ্যে এবং মুক্তিযুদ্ধের ইতিহাস সংগ্রহ, সংরক্ষণ, গবেষণা ও প্রচার নিয়ে কাজ করার উদ্দেশ্যে সাব্বির হোসাইনের উদ্যোগে ২০০৭ সালে প্রতিষ্ঠিত হয় ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ পাঠাগার ও গবেষণা কেন্দ্র’। সংগঠনটি এই লক্ষ্যে ২০১৪ সালের ০৪ মে গড়ে তোলে ‘মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ’, যা মুক্তিযুদ্ধের বই, দলিল, ডকুমেন্টারী, ভিডিও ফুটেজ, চলচ্চিত্র, অডিও ও ছবির ডিজিটাল লাইব্রেরী। বর্তমানে বাংলাদেশের মুক্তিযুদ্ধের উপর সবচেয়ে বড় ডিজিটাল লাইব্রেরী এই ‘মুক্তিযুদ্ধ ই-আর্কাইভে’ আছে মুক্তিযুদ্ধের হাজারখানেক বইয়ের পিডিএফ, যা সম্পূর্ণ বিনামূল্যে পাঠক পড়তে পারছেন। এছাড়া রয়েছে মুক্তিযুদ্ধের ভিডিও ফুটেজ, ডকুমেন্টারী, অডিও, চলচ্চিত্র ও ছবির বিশাল সংগ্রহ, যা পাঠক কয়েক ক্লিকেই পেতে পারছেন।

মুক্তিযুদ্ধের ডিজিটাল লাইব্রেরীর ঠিকানা: www.liberationwarbangladesh.org

মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতিরোধে এবং সঠিক ইতিহাস সংরক্ষন ও প্রচারের কাজে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ইতোমধ্যেই সর্বত্র প্রশংসীত হয়েছে; সংগঠনটি সত্যিকার অর্থেই মুক্তিযুদ্ধের ইতিহাস মানুষের একদম হাতের নাগালে পৌঁছে দিয়েছে।

12167620_418020731725780_305658919_n

মুক্তিযুদ্ধ ই-আর্কাইভের প্রতিষ্ঠাতা সাব্বির হোসাইন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগে পড়াশুনো করেছিলেন। বর্তমান তিনি সন্ত্রাসবাদবিরোধী আর্ন্তজাতিক সংগঠন Terrorism Watch Bangladesh এর কনট্রিবিউটিং এডিটর হিসেবে কর্মরত আছেন।

মুক্তিযুদ্ধের ডিজিটাল লাইব্রেরীর পাশাপাশি মুক্তিযুদ্ধের চেতনার অপপ্রচার খন্ডনে নিয়মিত কর্মশালা করা সহ মুক্তিযোদ্ধাদের ভিডিও সাক্ষাৎকার গ্রহণ, মুক্তিযু্দ্ধ বিষয়ক গবেষণা ও লেখালেখির সাথে যুক্ত আছেন।